প্রণবের দেয়া রাষ্ট্রনায়ক নিহতের তালিকায় জিয়ার নাম নেই

Slider বিচিত্র সারাবিশ্ব

100906_f3

 

ঢাকা: প্রণব মুখার্জি। ভারতের প্রবীণ রাজনীতিবিদ। রাষ্ট্রপতি ভবন ছেড়েছেন খুব বেশিদিন হয়নি। তার এবারের বাংলাদেশ সফরটা একটু অন্যরকম। ব্যক্তিগত হলেও  গুরুত্বপূর্ণ। ‘বাংলাদেশের জামাই’ প্রণবের এদেশ সম্পর্কে জানাশোনাও বেশ।

এ ভূমের রাজনীতিবিদদের সঙ্গেও তার নিবিড় যোগাযোগ। পাঁচ দিনের সফরের তৃতীয় দিনে গতকাল প্রণব মুখার্জি গিয়েছিলেন চট্টগ্রামে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় তাকে সম্মানিত করেছে ডি-লিট ডিগ্রিতে। এজন্য প্রণব মুখার্জি কৃতজ্ঞতা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রতি। ডিগ্রি প্রদান অনুষ্ঠানে দেয়া বক্তব্যে ভারতের সাবেক এই প্রেসিডেন্ট ইতিহাসের এক গুরুত্বপূর্ণ ঘটনাপ্রবাহ উপস্থাপন করেছেন। উপমহাদেশের রাজনৈতিক নেতৃত্ব কেন বারবার হত্যাকাণ্ডের শিকার হচ্ছে তার কারণ জানতে গবেষণার আহ্বান জানিয়েছেন।

প্রণব মুখার্জি বলেছেন, এ উপমহাদেশে যাদের নেতৃত্বে বিভিন্ন দেশ স্বাধীন হয়েছে, সে রাজনৈতিক নেতৃত্বের ওপর কেন বারবার হিংসাত্মক আক্রমণ হয়েছে তা জানতে হবে। নিহত নেতাদের নামও নেন প্রণব। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বাংলাদেশের জাতীয় চার নেতা, ভারতের মহাত্মা গান্ধী, শ্রীলঙ্কার সলোমন বন্দরনায়েক, রানাসিঙ্গে প্রেমদাসা, পাকিস্তানের জেনারেল জিয়াউল হক ও  জুলফিকার আলী ভুট্টোর কথা উল্লেখ করেন। এ বক্তব্যে প্রণব মুখার্জি বাংলাদেশের প্রয়াত প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নাম নেননি। অথচ এই চট্টগ্রামেই এক ব্যর্থ সামরিক অভ্যুত্থানে নিহত হন জিয়াউর রহমান। প্রণব ঠিক কী কারণে জিয়ার নাম উচ্চারণ করেননি তা নিয়ে পর্যবেক্ষক মহলে কৌতূহল তৈরি করেছে। কারণ সামরিক শাসক জিয়াউল হকও প্রণবের তালিকা থেকে বাদ পড়েননি।
আগেই বলা হয়েছে, বাংলাদেশের রাজনীতির অন্দরমহলের সঙ্গে প্রণব মুখার্জির নিবিড় যোগাযোগ রয়েছে। এ দেশের জন্ম প্রক্রিয়ায় ঐতিহাসিক ভূমিকা পালন করা এ রাজনীতিবিদ তার ‘দ্য কোয়ালিশন ইয়ারস ১৯৯৬-২০১২’ বইয়ে এ ব্যাপারে বিস্তারিত লিখেছেন। যেখানে জরুরি অবস্থার সময় বাংলাদেশের দুই নেত্রীর মুক্তিতে এবং আওয়ামী লীগের অভ্যন্তরীণ সংকট নিরসনে তার ভূমিকার বিস্তারিত বয়ান রয়েছে। বাংলাদেশের রাজনীতিতে আরেকটি ঘটনাতেও প্রণব মুখার্জির নাম বারবার আলোচনায় আসে। ৫ই জানুয়ারি নির্বাচনের আগে ২০১৩ সালে রাজনৈতিক গোলযোগের সময় বাংলাদেশ সফর করেন প্রণব মুখার্জি। সেসময় তার সঙ্গে সাক্ষাতের কথা ছিল বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার। কিন্তু হরতাল থাকায় নিরাপত্তার কারণ দেখিয়ে শেষ মুহূর্তে খালেদা জিয়া ওই বৈঠক বাতিল করেন। এ নিয়ে নানা সময়ে রাজনীতিতে নানা বাৎচিত হয়েছে। পর্যবেক্ষকদের অনেকে এখন বলছেন, তাহলে কী এ কারণেই প্রণব মুখার্জি গতকাল জিয়াউর রহমানের নাম নিলেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *