ইসরাইল ত্যাগ করল ইউনেস্কো

Slider সারাবিশ্ব

8405

 

 

ইতোমধ্যে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো ত্যাগ করেছে ইসরাইল। পূর্ব জেরুজালেমে ইসরাইলের অবৈধ বসতির সমালোচনা করায় ইসরাইল এই সিদ্ধান্ত নিয়েছে। এর আগে যুক্তরাষ্ট্রও ইউনেস্কো ত্যাগ করেছিল।

শুক্রবার ইসরাইলের সিদ্ধান্তে দু:খ প্রকাশ করেন ইউনেস্কোর মহাপরিচালক অড্রে আজৌলে। তিনি বলেন, ১৯৪৯ সাল থেকে ইউনেস্কোর সদস্য হিসেবে আছে ইসরাইল। তারা এতদিন সঠিক পথেই ছিল। শিক্ষা, সংস্কৃতি ও বিজ্ঞানের ক্ষেত্রে তারা অবদান রেখেছে।

গত অক্টোবরেই যুক্তরাষ্ট্রের সঙ্গে ইউনেস্কো ছাড়ার ঘোষণা দেয় ইসরাইল। আগামী বছরের ৩১ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে তারা সংস্থাটি থেকে প্রত্যাহার হবে। সরে যাওয়ার পর দেশ দুটি স্থায়ী পর্যবেক্ষক হিসেবে থাকবে বলে জানিয়েছে।

যুক্তরাষ্ট্র তাদের প্রত্যাহারের ঘোষণায় বলেছিল, সংস্থাটিতে ইসরাইলবিরোধী মনোভাব বৃদ্ধি পেয়েছে যা নিরপেক্ষতার দৃষ্টান্ত রাখেনি। সংস্থাটিতে সংস্কার দরকার। এরপরই ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইউনেস্কো থেকে নিজেদের প্রত্যাহার করার ঘোষণা দেন।

গত মে মাসে ইউনেস্কো এক প্রস্তাবে জেরুজালেমের পূর্ব পাশে অবৈধ বসতি গড়ার কঠোর সমালোচনা করে। জুলাইয়ে সংস্থাটি ইসরাইল অধিকৃত পশ্চিম তীরের হেবরন শহরকে বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে ঘোষণা দেয়। সংস্থাটির এসব পদক্ষেপের সমালোচনা করে ইসরাইল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *